সৈয়দ ওয়ালীউল্লাহ্র নাটকের চরিত্র: কতটুকু মানুষ কতটুকু মানুষ নয়

Keywords:
সৈয়দ ওয়ালীউল্লাহ্, নাটকের চরিত্র, কাহিনি ও চরিত্রের সম্পর্ক, চরিত্রের প্রতীকধর্মিতা, সংলাপ, বাস্তবতা ও কাহিনি, মুখ্য ও গৌণ চরিত্রAbstract
নাটকের চরিত্র কেবল কাহিনি-প্রবাহে ভূমিকা রাখে না, নাট্যকারের দৃষ্টিভঙ্গি ও তত্ত্ব-দর্শন প্রকাশের উপায় হিসেবেও কাজ করে। কখনো কখনো চরিত্র প্রতীকধর্মী হয়ে ওঠে কিংবা বিশেষ ভাবের বাহন হয়। সৈয়দ ওয়ালীউল্লাহ্র নাটকে কাহিনি শেষতক গৌণ হয়ে থাকে, মুখ্য হয়ে ওঠে চরিত্র। আপাতভাবে ওয়ালীউল্লাহ্র চরিত্র বাস্তব জগতের মানুষ; তবে সব ক্ষেত্রে এরা বাস্তব জগতের মানুষের মতো আচরণ করে না। এমনকি, ঘটনা ও সংলাপের সংমিশ্রণে উপলব্ধি করা যায়, এসব চরিত্র বাস্তবতার নিরিখে বিসদৃশ। মানুষ নামধারী এক-একটি চরিত্র কোন বিশেষ উদ্দেশ্যকে বিবেচনায় নিয়ে ওয়ালীউল্লাহ্ তৈরি করেছেন, এই প্রবন্ধে তা যাচাই করা হয়েছে।
References
আবদুল মান্নান সৈয়দ (২০০১)। সৈয়দ ওয়ালীউল্লাহ্। ঢাকা: অবসর।
কবীর চৌধুরী (১৯৮৫)। ইউরোপের দশ নাট্যকার। ঢাকা: বাংলা একাডেমি।
জীনাত ইমতিয়াজ আলী (২০০১)। সৈয়দ ওয়ালীউল্লাহ্: জীবনদর্শন ও সাহিত্যকর্ম। ঢাকা: নবযুগ প্রকাশনী।
নুরউল করিম খসরু (২০০২)। আধুনিকতা ও সৈয়দ ওয়ালীউল্লাহ্। ঢাকা: ঐতিহ্য।
বিভাস রায়চৌধুরী (১৯৭৪)। নাট্য সাহিত্যের ভূমিকা। কলকাতা: নিউ এজ পাবলিশার্স প্রাইভেট লিমিটেড।
বিশ্বজিৎ ঘোষ (২০২৩)। ‘সৈয়দ ওয়ালীউল্লাহ্ নাটক নিয়ে’, সৈয়দ ওয়ালীউল্লাহ্: জন্মশতবর্ষ স্মারকগ্রন্থ ২০২২ (তাশরিক-ই-হাবিব সম্পাদিত)। ঢাকা: পরানকথা।
বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর (২০২৩)। ‘নাটকে তাঁর লড়াই’, সৈয়দ ওয়ালীউল্লাহ্: জন্মশতবর্ষ স্মারকগ্রন্থ ২০২২ (তাশরিক-ই-হাবিব সম্পাদিত)। ঢাকা: পরানকথা।
মুহম্মদ আবদুল হাই ও সৈয়দ আলী আহসান (১৯৬৪)। বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (আধুনিক যুগ)। চট্টগ্রাম: বইঘর।
মোহাম্মদ জয়নুদ্দীন (১৯৯৫)। সৈয়দ ওয়ালীউল্লাহ্র নাটক। ঢাকা: মুক্তধারা।
শামীমা হামিদ (২০০১)। সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্যকর্ম, শব্দব্যবহার ও চেতনাপ্রবাহরীতি। ঢাকা: বাংলা একাডেমি।
শিরীণ আখতার (১৯৯৩)। বাংলাদেশের তিন জন ঔপন্যাসিক। ঢাকা: বাংলা একাডেমি।
সৈয়দ আবুল মকসুদ (১৯৮১)। সৈয়দ ওয়ালীউল্লাহ্ জীবন ও সাহিত্য। ঢাকা: মিনার্ভা বুক্স।
সৈয়দ ওয়ালীউল্লাহ্ (১৯৯৬)। নাটকসমগ্র (হায়াৎ মামুদ সম্পাদিত)। ঢাকা: প্রতীক প্রকাশনা সংস্থা।
সৌদা আখতার (২০০১)। সৈয়দ ওয়ালীউল্লাহ্ লালসালু ও অন্যান্য প্রবন্ধ। ঢাকা: বাংলা একাডেমি।
Hudson, William Henry (1913). ‘The Study of the Drama’, An Introduction to the Study of Literature. London: George G. Harrap & Company.
Fischer, Ernst (1971). ‘The Function of Art’, The Necessity of Art: A Marxist Approach (Translated by Anna Bostock). London: Penguin Books.

Downloads
Published
Issue
Section
License
Copyright (c) 2024 সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka

This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivatives 4.0 International License.