অমিয় চক্রবর্তীর কবিতা

DOI: https://doi.org/10.62328/sp.v26i2.1

Authors

  • মোহাম্মদ মনিরুজ্জামান University of Dhaka Author

Abstract

অমিয় চক্রবর্তী ( জন্ম ১৯০১ ) প্রথম কাব্যেই ( খসড়া, ১৩৪৫ ) বিশ্ব-পরিভ্রমণে বেরিয়েছেন। যদিও বলছেন “আছি বাংলাদেশে অফিসে নিযুক্ত বঙ্গবাসী”? তবু “এক দৃষ্টি”তে “পোর্ট সুদান”; “ট্রেনে চড়ে কালের জগৎ মধ্য এশিয়ায় ছোটে’; “চলো সেই চেন৷ পথে পথে এডেন পেরিয়ে’। বস্তুতঃ আজীবন “চলন্ত” তিনি। রবীন্দ্রনাথের খুব কাছে ছিলেন এবং অনুশীলনী কবিতায় ও গানে রবীন্দ্রানুকরণে ছিলেন নিষ্কণ্ঠ। কবিতা সংগ্রহের’ পরিশিষ্টে ছাপা হয়েছে ঐসব রচনার কিছু। কিন্তু প্রথম কাব্যের নাম যদিও ‘খসড়া’, রবীন্দ্রনাথ আর তাঁর দৃষ্টিকে আড়াল করে নেই। ঐ কাব্যেই আছে এই অসম্ভব চরণ: “চাঁপার কলিতে, কবি, ধরো অণুবীক্ষণ যন্ত্র”। দ্বিতীয় কাব্য ‘এক মুঠো' (১৩৪৬ ) উৎসর্গ করেছেন রবীন্দ্রনাথকেও। প্রথম কবিতা৷ “বাস্তবিক”-এ চিনিয়ে দিচ্ছেন তাঁর বৈশিষ্ট্য: যতি চিহ্নের প্রাচুর্য; ছোট—খুবই ছোট বাক্য: “ফুলকে ছোঁবো। দেখবো। এক হব মাধুরীর ডুবে”; অনির্দিষ্ট চরনান্তিক মিল: যেমন প্রথম পাঁচ চরণে শুধু দ্বিতীয় আর তৃতীয় চরণে মিল আছে—“ফোটায়”-“বোটায়”; কিন্তু অকসাৎ অন্তমিল—যেমন পঞ্চম চরণে—“বনের, আমার মনের মিলিত যৌবনের।” দ্বিতীয় কবিত৷ “মাঙ্গলিকে”র অতিক্ষীণ দৈর্ঘ্যের প্রথম ছয় চরণেপাঁচটি বাক্য। এবং প্রথম বাক্যে ঘোষণা “আছি এখন মার্স-এ”। অর্থাৎ বিশ্ব ছাড়িয়ে মহাবিশ্বে। সেখানে চারিদিকে নীল আয়ু / আদিম বায়ু”তেও মনে পড়ছে মধ্যবিত্ত বাঙালী জীবনের দৈনন্দিনতা। 

Downloads

Download data is not yet available.

Downloads

Published

1983-04-01

How to Cite

অমিয় চক্রবর্তীর কবিতা. (1983). সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka, 26(2), 1-15. https://doi.org/10.62328/sp.v26i2.1