নাট্যাভিনয়ে নারী কুশীলব এবং বাংলার দেশজ নাট্যের প্রাসঙ্গিক ইতিহাস

DOI: https://doi.org/10.62328/sp.v37i2.5

Authors

  • সৈয়দ জামিল আহমেদ University of Dhaka Author

Abstract

সাধারণভাবে মনে করা হয় যে বাংলাদেশের নাট্যে নারী কুশীলবের উপস্থিতি ঊনবিংশ শতকের পূর্বে অপ্রচলিত ছিল। পুরুষ ও নারী চরিত্রের কুশীলবদের স্ত্রী- পুরুষ বিচার সম্পর্কে ইউজেনিও বারবার নতুন তত্ত্বের পরে এই বিষয়ে অনুসন্ধান বিশেষ গুরুত্ব লাভ করেছে। বারবার মতে, পৌরুষ ও নারীত্ব যথাক্রমে পুরুষ ও নারী দ্বারাই যে সর্বোত্তমভাবে রূপায়িত হবে, এটি স্বতসিদ্ধ নয়। মুক অবশ্য এই তত্ত্বের বিরোধীতা করেন। বাংলার দেশজ নাট্য-প্রযোজনার ইতিহাস পর্যালোচনা করে, বাররা-মুনক বিতর্কের আলোকে, এই অঞ্চলের নাট্যে কুশীলবদের উপস্থিতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। নিবন্ধের জরীপ ও যুক্তির আলোকে বলা যায় যে বাংলায় নারী কুশীলব সকল যুগেই অভিনয় করেছে; কখনও সংস্কৃতির মূল ধারায়, কখনও বা প্রান্তিক ধারায়। ভারতীয় নাট্য ঐতিহ্যে কুশীলবের লিঙ্গ এবং চরিত্রের লিঙ্গ-এই দুইয়ে বিভেদ স্বীকৃত হয় নি।

Downloads

Download data is not yet available.
cover

Downloads

Published

1994-02-01

How to Cite

নাট্যাভিনয়ে নারী কুশীলব এবং বাংলার দেশজ নাট্যের প্রাসঙ্গিক ইতিহাস . (1994). সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka, 37(2), 129-150. https://doi.org/10.62328/sp.v37i2.5