নাট্যাভিনয়ে নারী কুশীলব এবং বাংলার দেশজ নাট্যের প্রাসঙ্গিক ইতিহাস

Abstract
সাধারণভাবে মনে করা হয় যে বাংলাদেশের নাট্যে নারী কুশীলবের উপস্থিতি ঊনবিংশ শতকের পূর্বে অপ্রচলিত ছিল। পুরুষ ও নারী চরিত্রের কুশীলবদের স্ত্রী- পুরুষ বিচার সম্পর্কে ইউজেনিও বারবার নতুন তত্ত্বের পরে এই বিষয়ে অনুসন্ধান বিশেষ গুরুত্ব লাভ করেছে। বারবার মতে, পৌরুষ ও নারীত্ব যথাক্রমে পুরুষ ও নারী দ্বারাই যে সর্বোত্তমভাবে রূপায়িত হবে, এটি স্বতসিদ্ধ নয়। মুক অবশ্য এই তত্ত্বের বিরোধীতা করেন। বাংলার দেশজ নাট্য-প্রযোজনার ইতিহাস পর্যালোচনা করে, বাররা-মুনক বিতর্কের আলোকে, এই অঞ্চলের নাট্যে কুশীলবদের উপস্থিতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। নিবন্ধের জরীপ ও যুক্তির আলোকে বলা যায় যে বাংলায় নারী কুশীলব সকল যুগেই অভিনয় করেছে; কখনও সংস্কৃতির মূল ধারায়, কখনও বা প্রান্তিক ধারায়। ভারতীয় নাট্য ঐতিহ্যে কুশীলবের লিঙ্গ এবং চরিত্রের লিঙ্গ-এই দুইয়ে বিভেদ স্বীকৃত হয় নি।
Downloads

Downloads
Published
Issue
Section
License
Copyright (c) 1994 সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka

This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivatives 4.0 International License.