ঔপনিবেশিক পর্বে ভারতীয় চিত্রশিল্পের পাশ্চাত্যকরণ

DOI: https://doi.org/10.62328/sp.v51i3.9

Authors

  • মাসুদা খাতুন জুঁই University of Dhaka Author

Abstract

ভারতীয় উপমহাদেশে আধুনিক চিত্রচর্চার সূত্রপাত ঘটে চিত্রশিল্পের পাশ্চাত্যকরণ প্রক্রিয়ার বিপরীতে নিজস্ব চিত্ররূপ নির্মাণের প্রয়াসে। এই পাশ্চাত্যকরণ প্রক্রিয়া শুরু হয়েছিল মূলত ব্রিটিশদের ঔপনিবেশিকরণের মধ্য দিয়ে। ব্রিটিশ একাডেমিক রিয়েলিজম বা স্বভাববাদী চিত্রচর্চা এবং এই উপহাদেশে এর বিকাশের ছিল পাশ্চাত্যকরণ প্রক্রিয়ার ঘনিষ্ঠ সংস্রব । চিত্রশিল্পের ক্ষেত্রে এ অঞ্চলে এই পাশ্চাত্যকরণ প্রক্রিয়া ছিল প্রাক-আধুনিকতার একটি অংশ। এই প্রবন্ধে ভারতীয় উপমহাদেশে স্বভাববাদী চিত্ররীতির বিকাশ বা চিত্রশিল্পে পাশ্চাত্যকরণ এবং তার তাৎপর্য বিশ্লেষণের চেষ্টা করা হয়েছে।

cover

Downloads

Published

2014-06-01

How to Cite

ঔপনিবেশিক পর্বে ভারতীয় চিত্রশিল্পের পাশ্চাত্যকরণ . (2014). সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka, 51(3), ১৫১-১৬৪. https://doi.org/10.62328/sp.v51i3.9