গোলাপ সুন্দরীর প্রতীকভাবনা

DOI: https://doi.org/10.62328/sp.v51i3.4

Authors

  • তাশরিক-ই-হাবিব University of Dhaka Author

Abstract

কমলকুমার মজুমদারের (১৯১৪-১৯৭৯) সাহিত্যচিন্তা ও শৈল্পিক অভিরুচি এতটাই ভিন্নধর্মী যে, অনেক পণ্ডিত ব্যক্তির নিকটও তিনি দুরূহ প্রতিপন্ন হন। এর কারণ তাঁর অবলম্বিত গদ্যরীতি, যা উনিশ শতকীয় সংস্কৃত ব্যাকরণানুসারী ও বহুলাংশে ফরাসি বাক্যবিন্যাসের আদলে পরিচর্যিত। তবে এসব অভিযোগ অন্তত গোলাপ সুন্দরী (১৯৬১) নভেলেটের ক্ষেত্রে তেমনভাবে প্রযোজ্য নয়। প্রতীকের ব্যতিক্রমী প্রয়োগের অসামান্যতা এর শিল্পসৌন্দর্যের বিশিষ্ট দিক। প্রতীকের মতো বহুস্তরিক, অর্থপ্লাবী ও ব্যঞ্জনাশ্রয়ী রূপকল্প সম্পর্কে তাঁর নিগূঢ় চিন্তা প্রকাশিত হয়েছে গোলাপ সুন্দরীর পরবর্তীকালে রচিত ‘প্রতীক-জিজ্ঞাসা' শীর্ষক প্রবন্ধে। এটি পাঠের অভিজ্ঞতার সঙ্গে গোলাপ সুন্দরীতে প্রতীকায়িত জীবনভাবনা ও শিল্পচেতনা মিলিয়ে নিলে আমরা কমলকুমারের প্রতীকভাবনার স্বরূপ সম্পর্কে অবহিত হতে পারি।

cover

Downloads

Published

2014-06-01

How to Cite

গোলাপ সুন্দরীর প্রতীকভাবনা. (2014). সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka, 51(3), ৫৩-৯৪. https://doi.org/10.62328/sp.v51i3.4