রবীন্দ্রনাথের ব্রহ্ম ও শিল্পদর্শন

DOI: https://doi.org/10.62328/sp.v53i2.1

Authors

  • বেগম আকতার কামাল University of Dhaka Author

Abstract

বঙ্গীয় ১৩১৯ সাল থেকে ১৩২০ সাল পর্যন্ত রবীন্দ্রনাথের মধ্যে ব্রহ্মভাবনার ধারা লক্ষ করা যায়। বিভিন্ন গ্রন্থের রচনায়, শান্তিনিকেতন প্রবন্ধমালায়, আত্মপরিচয়, সঞ্চয় গ্রন্থে এই বিষয়ক চিন্তা ও ব্যাখ্যা রয়েছে। তাঁর কবিতায়-গানে আমরা ঈশ্বরচেতনার নানা রূপক পাই। এই রূপকের সঙ্গে মিশে গেছে তাঁর মিউজ কবিতা-কল্পনালতা, মানস-সুন্দরী অভিধায় যেমন একজন নারী বা 'তুমি' – এই সর্বনাম, তেমনি জীবনদেবতায়, অর্ধনারীশ্বর প্রতীকে। গীতাঞ্জলি পর্বে এসে এই মিউজ হন পরমসত্তা অরূপরতন, বলাকা কাব্যে এসে তিনি হন ইতিহাসবিধাতা। তবে আমরা তাঁর ধর্মচিন্তা ও জীবনদর্শনের মিথষ্ক্রিয়ায় রচিত শান্তিনিকেতন-এ বৈদিক ব্রহ্মের চিন্তন ও বিনির্মাণকে পাই, যাকে ঠিক মিউজ বা অরূপ বলে মনে হয় না। তাঁর ব্রহ্ম ব্রাহ্মসমাজের উপাস্য ঈশ্বর হলেও রবীন্দ্রভাবলোকে এর তাৎপর্য ও স্বরূপ অনেক বেশি স্বকীয় ধ্যানধারণায় লব্ধ। বিশেষ করে শিল্পী হিসেবে নিজের রচনার বিষয় ও রূপে তিনি ব্রহ্মকে বয়ন করে নিয়ে লিখেছেন প্রায় ১৫৪টির মতো ব্রহ্মসংগীত। শিল্পীদার্শনিকদের ঈশ্বরদৃষ্টি ও শিল্পসত্তার যে সম্পর্ক সন্ধানের একটা দীর্ঘ ধারা আছে প্রাচ্যে- পাশ্চাত্যে, সেই আলোকে রবীন্দ্রনাথের ব্রহ্ম ও শিল্পদর্শনের সম্পর্ক সন্ধান করা হয়েছে এই প্রবন্ধে।

cover

Downloads

Published

2016-02-01

How to Cite

রবীন্দ্রনাথের ব্রহ্ম ও শিল্পদর্শন . (2016). সাহিত্য পত্রিকা - Shahitto Potrika | University of Dhaka, 53(2), ১-১৪. https://doi.org/10.62328/sp.v53i2.1